আমি আর ছোটলোক নই।


না হে আমি আর ছোটলোক নেই। গত সাত দিনের মধ্যেই রাতারাতি বড়লোক হয়ে গেছি। এখন টাকাগুলো দিয়ে কি কি করা যায় সেটাই চিন্তা। তোমারাও পারলে একটু প্ল্যান ট্যান দিয়ে সাহায্য করো। কনস্যাল্টেন্সি ফি’এর চিন্তা নেই। ব্যাপারটা খুলেই বলি, দিন সাতেক আগে হঠাৎ মোবাইল ফোনে একটা মেসেজ- “তুমি দশ হাজার ডলার জিতেছ , নীচে দেওয়া ইমেল এড্রেসে যোগাযোগ কর”। আমি তখন হাওয়ায় উড়ছি, বেশ একটা ভালো দিন দেখে যোগাযোগ করবো। ও..মা.. এর মধ্যে কালকে দেখি আর একটা এস.এম.এস. – তাতে আর একজন বলছে আমি নাকি ৭৫০০০০ পাউন্ড লটারীতে জিতেছি। আমার তো তখন স্ট্রোক হয় হয় অবস্থা। ১০০০০ ডলার + ৭৫০০০০ পাউন্ড এটা টাকায় কত হবে? এত বড়ো অঙ্ক করতে পারছি না, কেউ সাহায্য করবে? তাহলে ইমেল দুটো করে দিলেই হয়, কি বলো? কিন্তু একটা খটকা, ছোটোবেলায় খবরের কাগজে দেওয়া একটা সুদকুর ছক সমাধান করে পাঠিয়ে দিয়েছিলাম। কিছুদিন পর চিঠি এলো আমি প্রথম হয়েছি। ঊঃ কি আনন্দ, শুধু প্যাকিং আর প্রসেসিং বাবদ কিছু টাকা দিল্লীর একটা ঠিকানায় পাঠিয়ে দিলেই আমাকে একটা ঝকঝকে জাপানী ফোর-ইন-ওয়ান পার্সেল করে পাঠিয়ে দেবে। আমি ওদের চিঠি লিখে জানালাম “পার্সেলের কি দরকার? আমার পিশি দিল্লী থাকে, সেই আপনাদের প্রাপ্য টাকা দিয়ে জিনিষটা নিয়ে নেবে।” ওনার খুবই ভালো লোক, আমাকে জানালেন তাদের এই ব্যবস্থায় কোনো অসুবিধে নেই। কিন্তু কি কপাল আমার পিশি ঐ ঠিকানায় গিয়ে দেখলো ওখানে কোনো অফিসই নেই। আমার পোড়া কপাল, ফোর-ইন-ওয়ান আর হলো না। কিছু দিন আগে ইমেলে একটা ল্যাপটপ জিতেছিলাম, কিন্তু সেটাও আগের অভিঞ্জতা ভেবে আর নেওয়া হয় নি। এবারও লোকে ভয় দেখাচ্ছে, বলছে এগুলো নাকি প্রতারনার জাল। অনেক ক্ষেত্রে প্রসেসিং মানি চাইবে, সেটাই ওদের রোজগার। আবার এর থেকেও বড় শিল্পী আছে তারা ব্যাঙ্ক এক্যাউন্ট নম্বর আর পিন নম্বর চায়। তাহলে কি করা? আমার কি আর বড়লোক হওয়া হলো না। তোমরা কিছু একটা পরামর্শ দাও প্লিজ।

Advertisements

15 Responses to আমি আর ছোটলোক নই।

  1. mahmud faisal বলেছেন:

    আরে ভাই!
    আমারেও কিছু দিয়েন 😀

    বড়লোক মানুষ। এখন তো আমাদের ভুইলা যাবেন 😉

  2. sanjoy বলেছেন:

    ১৫/৮ এ তুমি আর পরাধীন ছোটলোক থাকলেনা.

  3. রফি বলেছেন:

    ক্যালকাটা ওয়েষ্ট সিটিতে বড় বাংলো কিনো একটা। দু’কোটির মতো দাম হবে।

  4. সৌম বলেছেন:

    কত টাকাআআআ। একটা মার্সিডিস সি ক্লাস কেনো।

  5. নীলা বলেছেন:

    হা হা হা হা হা। আমারও একবার এরকম হয়েছিল। কম্পিউটারে কি একটা লটারি তে ১ মিলিওন ডলার জিতেছিলাম।free lottery.এখনো মেইল পাঠায় আমাকে। যত্ত সব বুজরুকি।আমকে তো চেক ও মেইল করেছিলো।
    ভালো থাকুন।আপনার ব্লগ পড়লাম। ভালো লাগলো।

  6. নিবিড় বলেছেন:

    তাপস দা, আপনিও এই জালে পড়ছেন 😛 মাঝখানে এক ইওথোপিয়ান ব্যাংকার আমাকে বড়লোক বানানোর জন্য উদ্গ্রীব হইছিল তবে অধম ছোটলোক থাকতে ইচ্ছুক বলে তেমন একটা পাত্তা দেই নাই 😀

    • তাপস বলেছেন:

      এ এক উৎপাত হয়েছে ভাই। মোবাইলে সারাক্ষন অফার আর অফার। ইমেলে এখন দেখছি বন্ধ হয়েছে। ক্রেডিট কার্ড, পার্সোনাল লোন- জ্বালিয়ে মারলো। অমর্ত্য সেনকেও অফার দিচ্ছে। কিছু দিন আগে ভারতের অর্থ মন্ত্রী প্রনব মুখার্জীকেও ১০ লক্ষ টাকা পার্সোনাল লোন দিতে চেয়ে ফোন করেছিল। বোঝ অবস্থা কি। তোমাকেও ধরেছিল? বড়লোক হতে না চাইলে কি আর করা যাবে।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s

%d bloggers like this: